·
১। আদর্শ বিদ্যালয়ে যে শিক্ষা দেওয়া হবে তা হবে সর্বাত্মক চরিত্রের। সেখানে কেতাবি শিক্ষা ছাড়াও শারীরিক, মানসিক ও রুচির বিকাশের দিকেও লক্ষ রাখা হবে।
·
২। হয় একেবারে নতুন বিদ্যালয় স্থাপন করা যেতে পারে অথবা বর্তমান কোনও বিদ্যালয়কে আদর্শ স্কুলে পরিবর্তিত করা যেতে পারে।
·
৩। এই সব বিদ্যালয়ে কেতাবি শিক্ষা ছাড়াও খেলাধূলা ও আনুষঙ্গিক কার্যকলাপের উপযুক্ত পরিকাঠামো থাকবে। খেলাধূলা, আমোদপ্রমোদ ও বাইরের ক্রিয়াকলাপের ব্যবস্থা থাকবে। আদর্শ বিদ্যালয়ে মাঠ, বাগান, অডিটোরিয়াম থাকবে।
·
৪। পাঠক্রম আঞ্চলিক সংস্কৃতি এবং পরিবেশের সঙ্গে মানানসই এবং শিক্ষা কার্যকলাপভিত্তিক হবে।
·
৫। এই সব বিদ্যালয়ে যথেষ্ট পরিমাণে আইসিটি পরিকাঠামো, ইন্টারনেট সংযোগ ও পুরো সময়ের কম্পিউটর শিক্ষক থাকবে।
·
৬। শিক্ষক ছাত্রের অনুপাত ১:২৫-এর বেশি হবে না এবং কক্ষে অন্তত ৩০ জন ছাত্রের জায়গা থাকবে। কোনও ভাবেই শ্রেণিতে ছাত্রের অনুপাত ১:৪০ এর বেশি হবে না।
·
৭। এই সব বিদ্যালয়ে নির্দিষ্ট বিষয়গুলির শিক্ষক ছাড়াও কলা ও সংগীতের শিক্ষক থাকবে এবং ভারতীয় ঐতিহ্য অনুযায়ী শিল্প ও কলা চর্চার সুবিধা থাকবে।
·
৮। বিজ্ঞান, গণিত ও ইংরাজি শিক্ষার উপর জোর দেওয়া যেতে পারে। প্রয়োজনে দুর্বল ছাত্রদের সুবিধার্থে সেতু বন্ধনের বিশেষ পাঠক্রম চালু করা যেতে পারে।
·
৯। নেতৃত্বের গুণ, দলগত মনোভাব, অংশগ্রহণের ক্ষমতা, বাস্তব জীবনের মোকাবিলার জন্য সাধারণ পারদর্শিতা এবং সক্ষমতা বিকাশ ইত্যাদির জন্য বিদ্যালয়ের কার্যক্রমে উপযুক্ত বস্তু/ বিষয় থাকবে।
·
১০। স্বাস্থ্যশিক্ষা এবং স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা থাকবে।
·
১১। ভালো গ্রন্থাগার থাকবে যেখান থেকে ছাত্র ও শিক্ষকরা বই ও পত্রপত্রিকা পেতে পারে।
·
১২। বাইরের ক্রিয়াকলাপ এবং শিক্ষামূলক ভ্রমণ বিদ্যালয়ের কার্যক্রমের আবশ্যিক অঙ্গ হবে।
·
১৩। শিক্ষাদানের মাধ্যম ঠিক করার দায়িত্ব থাকবে রাজ্য সরকারের উপর। তবে যা-ই হোক না কেন, ইংরিজি ভাষা ও ইংরিজিতে কথা বলা শেখার উপর বিশেষ জোর দেওয়া হবে।
·
১৪। কোন শিক্ষা পর্ষদের সঙ্গে একটি আদর্শ বিদ্যালয় সম্বন্ধিত হবে সেটা রাজ্য সরকার ঠিক করবে।
·
১৫। স্বাধীন ভাবে ভর্তির পরীক্ষার মাধ্যমে ছাত্র নির্বাচন করা হবে।
·
১৬। অধ্যক্ষ এবং শিক্ষক নিয়োগও হবে স্বাধীন পদ্ধতিতে, যা রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে ঠিক করা হবে।
·
১৭। আদর্শ বিদ্যালয়গুলি উপযুক্ত গতিশীলতা তৈরির কাজ করবে যাতে আশেপাশের অন্যান্য বিদ্যালয়ও উপকৃত হয়।
No comments